30 C
Dhaka
অক্টোবর ২৩, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
জাতীয় দূর্ঘটনা

অরক্ষিত সড়কে বেপরোয়া পরিবহন

অরক্ষিত সড়ক-মহাসড়কে দুর্ঘটনা ও প্রাণহানি বাড়াচ্ছে বেপরোয়া যানবাহন। সড়ক পরিবহন আইনের শিথিল প্রয়োগ এবং কার্যকর তদারকির অভাবে সড়কে ঠেকানো যাচ্ছে না মর্মান্তিক মৃত্যু। ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; মহাসড়কে মিশ্রগতির যানবাহন চলাচল; বেপরোয়া মোটরসাইকেল; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; গণপরিবহন খাতে চাঁদাবাজি এবং নিয়ন্ত্রক সংস্থার সক্ষমতার ঘাটতির কারণে সড়কে দুর্ঘটনা, প্রাণহানি ও নৈরাজ্য রোধ করা যাচ্ছে না। এ নৈরাজ্যের চক্রে দেশে সড়ক দুর্ঘটনা বেড়েই চলছে।

কয়েক বছরের পরিসংখ্যানে দেখা যায়, সড়ক দুর্ঘটনায় গত বছর সর্বাধিক ৭ হাজার ৭১৩ জনের মৃত্যু হয়েছে। আহত ও পঙ্গু হয়েছেন ১২ হাজার ৬১৫ জন। বিশ্লেষকরা বলছেন, রবিবার মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় ২০ জনের মর্মান্তিক মৃত্যু সড়ক নৈরাজ্যেরই সর্বশেষ দৃষ্টান্ত।
এক দশকে দেশে ব্যাপকহারে যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন হয়েছে।

কিন্তু সেই মহাসড়কে চলাচল উপযোগী যানবাহন ও দক্ষ চালক তৈরি হয়নি। সড়কে বিপুলসংখ্যক ফিটনেসবিহীন যানবাহন চলাচল করলেও ফিটনেস পরীক্ষার সক্ষমতাই নেই নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএর। ত্রুটিপূর্ণ ও দুর্ঘটনাপ্রবণ সড়কেও চালকরা অতিরিক্ত গতি, অসুস্থ প্রতিযোগিতায় লিপ্ত হচ্ছে। সরকারের পক্ষ থেকে সড়ক নিরাপদ ও দুর্ঘটনার প্রতিকারের নানা উদ্যোগ থাকলেও সমন্বয়ের অভাবে কোনো উদ্যোগই ফলপ্রসূ হচ্ছে না।

উল্টো দুর্ঘটনার হার বেড়েই চলেছে বছর বছর। দূরপাল্লার সড়কে চালকদের জন্য বিশ্রামাগার তৈরির উদ্যোগ নেওয়া হলেও কোনো মহাসড়কেই চালকদের জন্য বিশ্রামাগার তৈরি হয়নি। অনেক ক্ষেত্রে চালকরা অতিরিক্ত কর্মঘণ্টা গাড়ি চালিয়ে ঘুম ও ক্লান্তি নিয়ে দুর্ঘটনা ঘটান।

সম্পর্কিত পোস্ট

আপনার সঙ্গে আলাদা করে কিছু বলব না স্যার: ব্যারিস্টার সুমন

banglarmukh official

লিবিয়া থেকে দেশে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

banglarmukh official

আন্দোলনে হতাহতদের ক্ষতিপূরণ কেন নয়

banglarmukh official

রাষ্ট্রপতিকে পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

banglarmukh official

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যানসহ ৮ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

banglarmukh official

ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে

banglarmukh official