28 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আন্তর্জাতিক

আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী আদানি

ভারতের শীর্ষ ধনী পরিবার ধরা হতো মুকেশ আম্বানির পরিবারকে। এবার তাদের হটিয়ে ভারতের শীর্ষ ধনীর জায়গা দখল করেছেন আরেক ধনকুবের গৌতম আদানি।

ভারতীয় সংস্থা হুরুন ইন্ডিয়ার শীর্ষ ধনীর তালিকায় এই জায়গা করে নিয়েছেন তিনি। মোট ১১ দশমিক ৬ লাখ কোটি রুপির সম্পত্তি নিয়ে তিনি শীর্ষস্থান অধিকার করেছেন।

২০২০ সালের তালিকায় আদানির অবস্থান ছিল চতুর্থ। গত এক বছরে আদানির সম্পত্তি বেড়েছে ৯৫ শতাংশ। হিন্ডেনবার্গকাণ্ডের পর ধনীদের তালিকায় ধস নামে আদানির। যদিও এরই মধ্যে তিনি ঘুরে দাঁড়িয়েছেন।

হুরুন ইন্ডিয়া রিচ লিস্টের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ‘হিন্ডেনবার্গের অভিযোগের পর যেন ফিনিক্স পাখির মতো ফিরে এসেছেন গৌতম আদানি ও তার পরিবার। গত বছর তাদের সম্পদ বেড়েছে প্রায় ৯৫ শতাংশ। এর ফলে তাদের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১১ লাখ ৬১ হাজার ৮০০ কোটি রুপিতে এবং এর মধ্য দিয়ে তারা ভারতের শীর্ষ ধনীতে পরিণত হয়েছেন।

গত এক বছরে আদানি গ্রুপের সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। যেমন আদানি পোর্টের শেয়ার দর বেড়েছে ৯৮ শতাংশ। তাছাড়া আদানি এনার্জি, আদানি গ্যাস, আদানি ট্রান্সমিশন ও আদানি পাওয়ার-এভারেজ শেয়ারের দামে ৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

১০ দশমিক ১৪ লাখ কোটি রুপির সম্পত্তি নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন মুকেশ আম্বানি। ৩১ জুলাই ২০২৪-এ নেওয়া স্ন্যাপশটের ওপর ভিত্তি করে সম্পত্তির পরিমাণ হিসাব করা হয়েছে।

দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা রেকর্ড ৩৩৪ জনে পৌঁছেছে বলেও উল্লেখ করা হয়েছে।

হুরুন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান গবেষক আনাস রহমান জুনায়েদ বলেন, ভারত এশিয়ায় সম্পদ তৈরির ইঞ্জিন হয়ে উঠছে।

সম্পর্কিত পোস্ট

ভারতে চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় ‘লেডি ডন’ গ্রেফতার

banglarmukh official

তুরস্কের বিমান হামলায় ইরাকে ২৪টি পিকেকের লক্ষ্যবস্তু ধ্বংস

banglarmukh official

হঠাৎ ভবনে ধস, একই পরিবারে প্রাণ গেল ৯ জনের

banglarmukh official

ভয়াবহ বন্যার কবলে গৃহযুদ্ধে জর্জরিত মিয়ানমার, নিহত ৩৩

banglarmukh official

পেঁয়াজ রপ্তানিতে শর্ত শিথিল ও শুল্ক কমাল ভারত

banglarmukh official

প্রথমবার মহাশূন্যে হাঁটলেন বেসামরিকরা

banglarmukh official