28 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আন্তর্জাতিক জাতীয় প্রচ্ছদ

মিশিগানে মেয়র নির্বাচনে বাংলাদেশিদের জয়জয়কার

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বাংলা টাউনের (হ্যামট্রামিক) প্রাইমারি ইলেকশন ও সাধারণ নির্বাচন সম্পন্ন হয়েছে ৮ আগস্ট (মঙ্গলবার)।

প্রাথমিক ফলাফলে মেয়র পদে প্রথম বাংলাদেশি হিসেবে মনোনীত হয়েছেন মোহাম্মদ কামরুল হাসান। সিটি কাউন্সিলর হিসেবে বাংলাদেশিদের মধ্য থেকে মনোনীত হয়েছেন নাঈম চৌধুরী ও মঞ্জুরুল করিম।

সিটি মেয়র নির্বাচনে বাংলাদেশিদের মধ্য থেকে দুজন পদপ্রার্থী হন। মোহাম্মদ কামরুল হাসান ও এ এস এম কামাল রহমান। এ ছাড়াও প্রার্থী হন বর্তমান মেয়র কারেন মেজেস্কি ও ক্যাথী গরডন।

চূড়ান্ত ফলাফলে বর্তমান মেয়র ১২৫৮ ভোট (৪৩%) ও মোহাম্মদ কামরুল হাসান ৭৯২ ভোট (২৭%) পেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। আরেক বাংলাদেশি এএসএম কামাল রহমান ৭৩৬ ভোট (২৭%) পেলেও প্রাথমিকে নির্বাচিত হতে ব্যর্থ হন।

সকলের আশা চূড়ান্ত নির্বাচনে বাংলাদেশি ভোট পেলে মোহাম্মদ কামরুল হাসান প্রথম বাংলাদেশি হিসেবে হ্যামট্রামিক শহরের মেয়র হিসাবে শপথ নেবেন। মোহাম্মদ হাসান এর আগে দুবার কাউন্সিলর হিসেবে নির্বাচিত ছিলেন বলে জানা গেছে।

Mishigan6

অার সিটি কাউন্সিলর হিসেবে বাংলাদেশি প্রার্থী ছিলেন নাঈম চৌধুরী, মঞ্জুরুল করিম, শওকত চৌধুরী, গিয়াস তালুকদার ও সাঈদা মিয়া। এছাড়াও আন্দ্রিয়া কারপিনিস্কি, ইয়ান পেরোটা ও ইয়ামেনি বংশোদ্ভুত মোহাম্মদ আল সমিরি, ফিদেল আল মারসুমি আকিল আল হালেমি প্রার্থী ছিলেন।

বাংলাদেশিদের মাঝে নাঈম চৌধুরী ৯৫২ (১৩%) ও মঞ্জুরুল করিম ৭৬৯ (১১%) ভোট পেয়ে প্রাথমিক নির্বাচনে নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, নির্বাচন নিয়ে বছরব্যাপী টানটান উত্তেজনা ছিল। দুই বাংলাদেশি মেয়র প্রার্থী ছিলেন আলোচনার প্রধান বিষয়বস্তু। মিশিগানে বাংলা টাউন, যেখানে সবচেয়ে বেশি বাংলাদেশির বসবাস। এখানে মসজিদ থেকে আজানের সুর ভেসে আসে। এ শহরে হাঁটলে বাংলাদেশের গন্ধ মিলবে। ২০১৫ সালে হ্যামট্রামিক শহরকে সরকারিভাবে বাংলা টাউন হিসেবে ঘোষণা করেন অঙ্গরাজ্যের গভর্নর রিক স্নাইডার। এবারের মেয়র নির্বাচনে প্রাথমিকের এ ফলাফল বাংলা টাউন নামকরণের পরিপূর্ণতা দিল।

গতকাল (মঙ্গলবার) বিকেল থেকেই পার্শ্ববর্তী শহরগুলো থেকে বাংলাদেশিরা নির্বাচন পর্যবেক্ষণ করতে জমা হন বাংলা টাউনে। শহরজুড়েই ছিল উৎসবের আমেজ। পান-সুপারি নিয়ে ভোটারদের আপ্যায়ন করতে দেখা যায় রাস্তার মোড়ে। ভোটার না হলেও অনেক শিশু ও তরুণ প্রার্থীদের নাম ও ছবি সম্বলিত টি-শার্ট, ব্যানারসহ হাঁটতে ও লিফলেট বিলি করতে দেখা যায়।

নির্বাচনে বাংলাদেশিদের সাফল্যে বাংলাদেশি আমেরিকান পাবলিক অ্যাফেয়ার্স কমিটি (ব্যাপাক), বাংলাদেশি আমেরিকান বিজনেস অ্যাসোসিয়েশন অফ মিশিগানসহ (বাবাম) বাংলাদেশি নেতৃস্থানীয়রা দেশীয় ভোটারদের ধন্যবাদ জ্ঞাপন করেন। বিজয়ীদের চূড়ান্ত নির্বাচনে নির্বাচিত করতে অনুরোধ জানান। এছাড়া প্রাথমিক নির্বাচনে নির্বাচিতদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

সম্পর্কিত পোস্ট

শুধু কাগজে কলমে নয়, পুলিশকে বাস্তবে জনবান্ধব হতে হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

banglarmukh official

তোফাজ্জলকে হত্যার আগে পরিবারের কাছে চাওয়া হয়েছিল ২ লাখ টাকা

banglarmukh official

হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে গণহত্যার ২৮ অভিযোগ

banglarmukh official

ভারতে চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় ‘লেডি ডন’ গ্রেফতার

banglarmukh official

তুরস্কের বিমান হামলায় ইরাকে ২৪টি পিকেকের লক্ষ্যবস্তু ধ্বংস

banglarmukh official

৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদের বিষয়টি সত্য হলে উৎসব করতাম

banglarmukh official