28 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আদালতপাড়া জাতীয় রাজণীতি

সব অপরাধের বিচার হবে: হাইকোর্ট

দেশে সব অপরাধের বিচার হবে বলে জানিয়েছেন হাইকোর্ট। ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে দায়ের করা রিটের আদেশ দেওয়ার আগে রিটকারীকে আশ্বস্ত করে হাইকোর্ট বলেছেন, অন্তর্বর্তী সরকার সব অপরাধের বিচার করবে।

আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধের বিষয়ে দায়ের করা রিটের শুনানিতে রোববার হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুবুল উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন।

রিটকারীকে উদ্দেশ্যে করে আদালত বলেন, ছাত্র-জনতাকে যারা গুলির নির্দেশ দিয়েছে এবং যারা গুলি করেছে তাদের বিচারের বিষয়ে সরকার খুব আন্তরিক। গুলির নির্দেশ দিয়েছে ব্যক্তি। অপরাধ ব্যক্তি করেছে, দল নয়।

এ সময় রিটকারী পাচার হওয়া অর্থ ফেরত আনার বিষয়ে আদেশ চাইলে হাইকোর্ট বলেন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা এরই মধ্যে সুইস ব্যাংক কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের সঙ্গে অর্থ ফেরত আনার বিষয়ে কথা বলেছেন। সরকার এ বিষয়ে খুব আন্তরিক। সব অপরাধের বিচার হবে।

এরপর ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে দায়ের করা রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুবুল উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এ দিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। আর রিটের পক্ষে রিটকারী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজে শুনানি করেন।

এর আগে গত ২৭ আগস্ট ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে দায়ের করা রিটের শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়।

সম্পর্কিত পোস্ট

শুধু কাগজে কলমে নয়, পুলিশকে বাস্তবে জনবান্ধব হতে হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

banglarmukh official

হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে গণহত্যার ২৮ অভিযোগ

banglarmukh official

৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদের বিষয়টি সত্য হলে উৎসব করতাম

banglarmukh official

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কামালের ছেলে সাফি কারাগারে

banglarmukh official

ওরিয়ন গ্রুপের কর্ণধার ওবায়দুল করিমের ব্যাংক হিসাব জব্দ

banglarmukh official

রিমান্ড শেষে কারাগারে সাবেক জনপ্রশাসন মন্ত্রী

banglarmukh official