28 C
Dhaka
অক্টোবর ২৫, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আন্তর্জাতিক ক্রিকেট খেলাধুলা

হঠাৎ অবসরের ঘোষণা কুকের

চারদিক থেকে সমালোচনার তীর উড়ে আসছিল। এই সমালোচনাটা আর বাড়তে দিলেন না অ্যালিস্টার কুক। অফফর্মে থাকা ইংলিশ ওপেনার জানিয়ে দিলেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন। ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্টটি খেলেই ইংল্যান্ডের জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছেন তিনি।

বয়সটা আর কত হলো, মাত্র ৩৩! চাইলে আরও কয়েকটা বছর অনায়াসেই খেলে যেতে পারতেন কুক। কিন্তু ভারতের বিপক্ষে চলতি সিরিজে ক্রমাগত ব্যাটিং ব্যর্থতা তাকে কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। সাবেক থেকে শুরু করে ভক্তদের অনেকেই সমালোচনায় চিড়েচেপ্টা করে দিচ্ছিলেন টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহককে।

১৬০ টেস্টের ক্যারিয়ারে ৩২টি সেঞ্চুরিসহ ১২ হাজার ২৫৪ রান করেছেন কুক। দেশকে নেতৃত্ব দিয়েছেন রেকর্ড ৫৯ টেস্টে। বিদায়বেলায় তিনি বললেন, ‘আমার আর কিছু দেয়ার বাকি নেই। যতটা অর্জন করতে পেরেছি, সেটা আমার ভাবনারও বাইরে। দীর্ঘ সময় ধরে ইংল্যান্ডের কয়েকজন গ্রেটের সঙ্গে খেলতে পেরেছি, এটা আমার জন্য সম্মানের।’

শুধু ইংল্যান্ডের নয়। টেস্ট ইতিহাসেরই সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ষষ্ঠ অবস্থানে আছেন কুক। ওপেনার হিসেবে টেস্টে ১১ হাজার ৬২৭ রান করেছেন, যেটিও আবার এক রেকর্ড।

তবে চলতি বছরটা একদমই ভালো কাটেনি কুকের। ১৬ ইনিংসে রান করেছেন মাত্র ১৮.৬২ গড়ে। ভারতের বিপক্ষে চলতি সিরিজে একটি ফিফটিও পাননি। সমালোচকদের মুখটা তিনি বন্ধ করলেন অবসরের মতো কঠিন সিদ্ধান্তে।

আগামী শুক্রবার থেকে ওভালে শুরু হচ্ছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম ও শেষ টেস্ট। পাঁচ টেস্টের সিরিজে ইংল্যান্ড এগিয়ে আছে ৩-১ ব্যবধানে।

সম্পর্কিত পোস্ট

ভারতকে হারিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ

banglarmukh official

সাকিবের নতুন ভিডিও ভাইরাল

banglarmukh official

যুক্তরাষ্ট্রের সিয়াটলের কাছে গুলির ঘটনায় নিহত ৫

banglarmukh official

দ.আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ অলআউট ১০৬

banglarmukh official

ফুটবল ম্যাচের জয় উদযাপনে এলোপাথাড়ি গুলি, নিহত ৩

banglarmukh official

বিমানে বোমা হামলার হুমকির পর এবার দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ

banglarmukh official