28 C
Dhaka
অক্টোবর ২৩, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আন্তর্জাতিক জাতীয় লাইফস্টাইল

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চারুশিল্পী সোমার ‘ফ্যাশান শো’ ভাবনা

রংতুলির আঁচড় দিয়েই কথা বলতে চান নারীর জীবন সংগ্রামের। যার দিনের অধিক সময়টা কাটে সাদা আর্ট পেপার আর চিকন কাঠের মাথায় কাঠবিড়ালির লোম দিয়ে তৈরি ব্রাশ আর হাতের খেলায়।

কখনও ৫ নং, আবার কখনও ৬ নং, কিংবা ১০ নং বা হকিয়ার নামক বাহারি তুলির ছোঁয়ায় মন জুড়ানো ছবি আঁকার ভাবনায় ডুবে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন চিত্রশিল্পীরা।

বলা যেতে পারে ভিনজগৎ নিয়ে ভাববার সময় কোথায়। কিন্তু না, কাঠের ফ্রেমে বাঁধানো অঙ্কন করা ছবির বৃত্তের মধ্যে থেকেও অন্য গণ্ডিতে পা রাখা যায় অনায়াসে। এমন স্বাক্ষর রেখেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চারুশিল্পী নারগিস পারভিন সোমা।

সম্প্রতি ভারতের দিল্লীতে অনুষ্ঠিত মিস্টার, মিস এন্ড মিসেস এশিয়া গ্লামার ২০১৮ এর গ্র্যান্ড ফিনালেতে একমাত্র ভিআইপি গেস্ট হিসেবে যোগ দিয়েছিলেন রাজশাহীর এই মেয়ে। মোমবাতি প্রজ্জ্বলন করে দেশটির সবচেয়ে বড় এই ফ্যাশান শোর বিজয়ী নির্বাচন প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন রাজশাহী আর্ট কলেজের প্রভাষক ও ষড়ং আর্ট গ্রুপের প্রতিষ্ঠাতা সোমা।

বিভিন্ন সময় নারীর জীবন সংগ্রামের ছবির জন্য ভারত, জাপান ও নেপাল থেকে ৮টি অ্যাওয়ার্ড পাওয়া এই কারুশিল্পী পুরো অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন বাংলাদেশের।

রূপকারের দুনিয়ার মাঝেই তার র‌্যাম্প-আপের মঞ্চে মনোনিবেশ নিয়ে প্রশ্ন আসতেই পারে।

সোমা বলতে চান রুচিশীল ফ্যাশান শোর মাধ্যমে সমাজ পরিবর্তন করা সম্ভব। প্রতিটি মানুষের জন্য পোশাক অনেক বেশি গুরুত্ব বহন করে। বলা যেতে পারে একটা ছেলে পাঞ্জাবি পরলে তার মনের ভেতর একটু জড়তা চলে আসে।

যে কোনো কাজ করতে গেলে প্রথমেই ধর্মের কথা তার মনে আসে। যা কিনা জিনস আর শার্ট পরলে হয় না। কাজের ক্ষেত্রে জড়তা কম আসে। শাড়ি আর জামা পায়জামার ক্ষেত্রে একই অবস্থা। রুচিশিল পোশাক সমাজকে সুন্দর করতে সহায়ক ভূমিকা রাখে। তাই ফ্যাশান শোর মাধ্যমে সর্বস্তরের মানুষের মধ্যে পোশাকের বিষয়টি খুব সহজেই প্রস্ফূটিত করা যায়। যা অন্য কোনভাবে সম্ভব নয়।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চারুশিল্পী বলেন, পোশাক কারো কাছে দায়ী, আবার কারো কাছে দায়ী না। মানুষকে বিভিন্ন অপরাধ থেকে দূরে রাখতে হলে সংস্কৃতি চর্চাটা বেশি প্রয়োজন। আর ফ্যাশান শো তারই একটা অংশ। যার দ্বারা সমাজ সংস্কার ও নিজেরের সৌন্দর্য বোধকে জাগ্রত করার জন্য সামাজকে সুন্দর একটা রূপদানেও সহায়ক ভূমিকা রাখে।

শিল্পেরই আরেকটি অংশ ডিজাইন আর এই ফ্যাশান শো। বর্তমানকে সামনে রেখে বিভিন্ন ধরনের পোশাকে তুলে ধরা হয়েছে। সমাজের সুন্দরতম প্রধান জীব মানুষ। আর এই মানুষের বাহ্যিক রূপ বিকশিত হয় পোশাকে। আর পোশাক নির্বাচিত হয় সাধারণত কালচারের উপর নির্ভর করে। কারণ কোন পোশাক কাকে কেমন মানাবে- এটা বোঝার জন্য এবং সমাজের মানুষের চাহিদা বোঝার জন্য ফ্যাশান শো অনুষ্ঠানের প্রয়োজন আছে বলে মনে করেন তিনি।

আয়োজনের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ আর ভারতের আয়োজনে খুব বেশি পার্থক্য নেই। কারণ দুই দেশের কালচারের অনেক মিল। বাংলাদেশেও ফ্যাশান শোর আয়োজন হয়। তবে তা বেশিরভাগ ঢাকা কেন্দ্রিক। আসলে এমন আয়োজন প্রত্যেক বিভাগেই হওয়া উচিত। তবেই মানুষের সৌন্দর্য বৃদ্ধির জন্য পোশাকের পরিবর্তন আসবে। আসবে রুচিশীলতা। ভবিষ্যতে ফ্যাশান শোর আয়োজন করার ইচ্ছা আছে বলে জানালেন এই চারুশিল্পী।

নির্ভয়া ও সত্যনারায়নার আয়োজনে এই ফ্যাশান শোয়ে মিস এশিয়া গ্ল্যামার গোরখাপুরের আরাইনা গৌতম, মিস্টার এশিয়া গ্ল্যামার যমুনানগরের কার্তিক শর্মা এবং মিসেস এশিয়া গ্ল্যামার নিউদিল্লীর ইন্দু কাকার নির্বাচিত হন। এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন নেপাল, ভুটান, ভারত এবং থাইল্যান্ডের মডেলরা। মিস এর জন্য ২৫ জন, মিসেস এর জন্য ১৪ জন ও মিস্টারের জন্য অংশ নিয়েছিলেন ৩০ জন। মোট ৭টা রাউন্ডে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ফাইনাল রাউন্ড দিল্লীতে হলেও অন্যান্য রাউন্ড অনুষ্ঠিত হয়েছে মুম্বাই, নেপাল, ব্যাঙ্গালোরে। ফাইনাল রাউন্ডে বিচারকের দায়িত্ব পালন করেন এশিয়ান নিউজের সম্পাদক সঞ্জিব দেব মালিক, সোশ্যাল এক্টিভিস্ট রেখা ভোরা ও কির্তি গৌতম।

গ্র্যান্ড ফিনালেতে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাথায় মুকুট ও পুরস্কার তুলে দেন ভারতের চলচিত্র পরিচালক অমিত গার্গ। এই সময় ভিআইপি গেস্ট হিসেবে বাংলাদেশের রাজশাহী আর্ট কলেজের প্রভাষক, আন্তর্জাতিক চিত্রশিল্পী নারগিস পারভীন সোমা ও গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন বলিউড অভিনেতা দিনেশ মোহন।

সম্পর্কিত পোস্ট

আপনার সঙ্গে আলাদা করে কিছু বলব না স্যার: ব্যারিস্টার সুমন

banglarmukh official

লিবিয়া থেকে দেশে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

banglarmukh official

আন্দোলনে হতাহতদের ক্ষতিপূরণ কেন নয়

banglarmukh official

রাষ্ট্রপতিকে পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

banglarmukh official

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যানসহ ৮ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

banglarmukh official

ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে

banglarmukh official