29 C
Dhaka
অক্টোবর ২৩, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
ক্রিকেট খেলাধুলা

বিশ্বের এক নম্বর অলরাউন্ডার জাদেজা

ভারতের রবীন্দ্র জাদেজাই কি বিশ্বের এক নম্বর অলরাউন্ডার? মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাটে-বলে দুরন্ত পারফরম্যান্সের পর তার ভক্তরাই প্রশ্ন তুলে দিয়েছিলেন। সেই জাদেজাই এবার আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ে অলরাউন্ডার হিসেবে এক নম্বর জায়গা দখল করে ফেললেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাট হাতে করেছিলেন নট আউট ১৭৫। বল হাতে নিয়েছিলেন ৯ উইকেট। ভারতকে ঘরের মাঠে প্রথম টেস্ট জেতানোর অন্যতম কারিগর ছিলেন তিনিই। তারই পুরস্কার পেলেন। জেসন হোল্ডারকে দুইয়ে পাঠিয়ে একে উঠে এলেন তিনি। তিন নম্বরে রয়েছেন ভারতেরই আর এক অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন।

ধারাবাহিক সাফল্যই জাদেজার উত্থানের অন্যতম কারণ। সব ধরনের ফর্ম্যাটেই তিনি নিজেকে মেলে ধরেছেন। টি-টোয়েন্টি এবং ওয়ানডেতে যেমন সাফল্য দিয়েছেন টিমকে, তেমনই দিচ্ছেন টেস্টেও। তবে অন্যান্য অলরাউন্ডারদের থেকে একটা জায়গায় এগিয়ে এই ক্রিকেটার। ফিল্ডার হিসেবে বিশ্বের অন্যতম সেরা জাদেজা।
ব্যাটার হিসাবে টেস্ট ব়্যাঙ্কিংয়ের একে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্সান লাবুসেন। ৯৩৬ পয়েন্ট নিয়ে। দুই থেকে চারে যথাক্রমে ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। তবে দুইধাপ উঠে পাঁচে এলেন বিরাট কোহলি। সদ্য কেরিয়ারের ১০০তম টেস্ট খেলা বিরাট দীর্ঘদিন সেঞ্চুরি না পেলেও নিয়মিত ৬০-৭০ করে রান করছেন। দক্ষিণ আফ্রিকা সফরেও রান পেয়েছিলেন।

বোলারদের ব়্যাঙ্কিংয়ে কোনও বদল নেই। এক নম্বরেই থাকলেন অস্ট্রেলিয়ান টেস্ট ক্যাপ্টেন প্যাট কামিন্স। দুই ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তিন থেকে নয়ে যথাক্রমে কাগিসো রাবাডা, শাহিন আফ্রিদি, কাইল জেমিসন, টিম সাউদি, জেমস অ্যান্ডারসন, নিল ওয়াগনার, জস হ্যাজেলউড। দশে ভারতীয় পেসার জাশপ্রীত বুমরা।

সম্পর্কিত পোস্ট

সাকিবের নতুন ভিডিও ভাইরাল

banglarmukh official

দ.আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ অলআউট ১০৬

banglarmukh official

বিদায়ী টেস্ট খেলতে দেশে ফেরা হচ্ছে না সাকিবের

banglarmukh official

শাহিন বাবর নাসিম বাদ, যা বললেন আফ্রিদি

banglarmukh official

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানি লেগ-স্পিনার

banglarmukh official

অর্ধেকের বেশি কমতে যাচ্ছে সাকিবের বেতন

banglarmukh official