31 C
Dhaka
অক্টোবর ২২, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
বরিশাল

বরিশাল নগরীর অধিকাংশ সড়কেরই বেহাল দশা

গত কয়েকদিনের বর্ষায় ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি জমে আছে সড়কের খানাখন্দে। সড়ক সংলগ্ন ড্রেনের উপচে পড়া নোংরা পানি আর ভাঙ্গাচুড়ো ইট বিছানো পথে দায় হয়ে পড়েছে চলাচল। ফলে প্রতিনিয়ত নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বরিশাল নগরবাসী। যেকারণে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বিশেষ করে নগরীর অক্সফোর্ড মিশন রোড, মুসলিম গোরস্থান রোড, কালু শাহ সড়ক ছাড়াও বর্ধিত এলাকার আটটি ওয়ার্ডের অধিকাংশ সড়কের বেহাল দশা। নগরবাসীর দাবি, গত ১০ বছরে সিটি মেয়র আহসান হাবিব কামাল ও বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ আমলে এসব সড়কগুলোতে কোন সংস্কার করা হয়নি। যেসব রাস্তায় কাজ শুরু হয়েছিলো সামান্য কাজ করেই ড্রেন ও রাস্তার কাজ ফেলে রাখা হয়েছে। ফলে এসব সড়কে সামান্য বৃষ্টিতেই পানি জমে থাকে। যা অপসারণ হতে সময় লাগে কয়েকদিন।

ভূক্তভোগী নগরবাসীরা জানিয়েছেন, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বেশ কয়েকটি সড়কের সংস্কার কাজ করলেও তা নিজের পছন্দের কাউন্সিলরদের এলাকায়। যেসব ওয়ার্ডের কাউন্সিলর তার পছন্দ নয়, সেসব এলাকায় কোন উন্নয়ন তিনি করেননি। নগরীর গোরস্থান রোডের সংস্কার কাজের দরপত্র নিয়ে স্থানীয় কাউন্সিলর এবং ওয়ার্ড আওয়ামী লীগ নেতার দ্বন্ধে সড়কটির অবস্থা এখন চরম বিপদজনক। প্রতিদিনই এ সড়কে ছোট-বড় দুর্ঘটনা লেগেই রয়েছে। একই অবস্থা অক্সফোর্ড মিশন রোডের। এসব সড়কে যানবাহন চলাতো দূরের কথা নগরবাসীর চলাচলও অসম্ভব হয়ে পরেছে। সচেতন নগরবাসীর দাবি, নবনির্বাচিত সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত দায়িত্ব গ্রহণের পরই এসব সড়কের কাজ শুরু করা হতে পারে।

এ ব্যাপারে সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু বলেন, পর্যাপ্ত বরাদ্দ না থাকায় অনেক সড়কের কাজ অনুমোদন হয়েও থেমে আছে। যেসব সড়কের কথা বলা হচ্ছে, তার সবগুলোর টেন্ডারও হয়ে গেছে। কাজেই পছন্দ অপছন্দের এলাকা বলে কোনো অভিযোগ সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর ক্ষেত্রে সঠিক নয়। তিনি আরও বলেন, কিছু কাজ এখনও ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো ইচ্ছে করে বিলম্ব করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ৫৮ বর্গ কিলোমিটার আয়তনের বরিশাল সিটি করপোরেশন এলাকায় বর্তমানে প্রায় পাঁচ লাখ মানুষের বসবাস। তিনটি থানা, ৩০টি ওয়ার্ড এবং ১২৫টি মহল্লা নিয়ে গঠিত সিটি করপোরেশন এলাকা। এখানকার ৫২ হাজার বাড়ির হাউজিং ট্যাক্স ও বাড়ি ভাড়া পাল্লা দিয়ে বাড়ানো হলেও বাড়েনি শহরের উন্নয়ন। বরিশাল নগরীর প্রধান তিনটি সড়ক বাদ দিলে সিটি করপোরেশন এলাকার প্রতিটি সড়কেরই বেহাল দশা। সামান্য বৃষ্টিতেই রাস্তাঘাটসহ ডুবে যায় বাসা-বাড়ি। আগামী ১৩ নভেম্বর সিটি করপোরেশনের বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর শেষ কর্মদিবস। এরপরই দায়িত্ব গ্রহণ করবেন সদ্য নির্বাচিত সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

সম্পর্কিত পোস্ট

মুলাদীতে ইসলামী আন্দোলনের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ জামায়াতের

banglarmukh official

বরিশাল বোর্ডে সেরা ঝালকাঠি, পিছিয়ে পটুয়াখালী

banglarmukh official

নগরে নতুন নতুন অটোরিকশা: কারখানা বন্ধে ওসিদের নির্দেশ

banglarmukh official

জমি নিয়ে বিরোধের জেরে যুবককে মারধরের অভিযোগ

banglarmukh official

আবুল হাসানাত আব্দুল্লাহসহ ১৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা

banglarmukh official

বরিশালে বিএনপি অফিস ভাঙচুরে অভিযোগে সাদ্দাম শাহ‍্ গ্রেপ্তার

banglarmukh official