24 C
Dhaka
অক্টোবর ২৫, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
খেলাধুলা ফুটবল

মেসিদের নতুন কোচ হতে যাওয়া কে এই সাবেলা?

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায়ের পর হোর্হে লুইস সাম্পাওলিকে ছেঁটে ফেলে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। এরপর নতুন কোচের সন্ধানে নামে তারা। এ সময় কোচের দৌঁড়ে উঠে আসা বেশ কিছু নাম। সেই তালিকায় ছিল পেপ গার্দিওলার মতো বড় নামও। কিন্তু এখন শোনা যাচ্ছে, সব কিছু ঠিকঠাক থাকলে আর্জেন্টিনার কোচ হিসেবে দেখা যাবে কোচ আলেসান্দ্রো সাবেলাকে। তা কে এই সাবেলা?

সাবেলা আর্জেন্টিনার সাবেক ফুটবলার। যার ক্যারিয়ারের শুরুটা হয়েছিল আর্জেন্টিনার প্রথম সারির ক্লাব রিভার প্লেটে। এরপর ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব শিফিল্ড ইউনাইটেডে। অবসরের পর কোচিংয়ে মনোযোগ দেন সাবেলা। খেলোয়াড়ী জীবনে ‘এল মাগো’ (দ্য ম্যাজিশিয়ান) ডাকনাম ছিল সাবেলার। কোচ হিসেবেও তিনি জাদু দেখিয়েছেন।

আর্জেন্টিনার সাবেক কোচ ড্যানিয়েল প্যাসারেলার সহকারী হিসেবে কাজ করেছেন ৭ বছর। ১৯৯৮ বিশ্বকাপে আর্জেন্টিনার কোচিং স্টাফেও ছিলেন। তবে ২০০৯ সালে এস্তুদিয়ানতেসের কোচ হয়েই জীবনের মোড় ঘুরে যায় সাবেলার। ক্লাবটিকে কোপা লিবার্তাদোরেসের শিরোপা জিতিয়েছেন, দলটি অ্যাপারতুরাও জিতেছে তার অধীনে। এরপর তো ২০১১ সালের আর্জেন্টিনার জাতীয় দলের হেড কোচের দায়িত্ব পেয়ে যান। ২০১১ থেকে ২০১৪ টানা তিন বছর জাতীয় দলের কোচ ছিলেন সাবেলা। যার কোচিংয়ে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে খেলেছিল মেসিরা।

সম্পর্কিত পোস্ট

ভারতকে হারিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ

banglarmukh official

সাকিবের নতুন ভিডিও ভাইরাল

banglarmukh official

দ.আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ অলআউট ১০৬

banglarmukh official

বিদায়ী টেস্ট খেলতে দেশে ফেরা হচ্ছে না সাকিবের

banglarmukh official

শাহিন বাবর নাসিম বাদ, যা বললেন আফ্রিদি

banglarmukh official

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানি লেগ-স্পিনার

banglarmukh official